Uncategorized

১০০ বছর পর রাশিয়ায় প্রথম রাজকীয় বিয়ে

রাশিয়ার জার শাসনামলের রাজধানী সেন্ট পিটার্সবার্গে সাজসাজ রব উঠেছে।  শুক্রবার এই শহরে শত বছর পর প্রথমবার রাজকীয়ভাবে বিয়ে হচ্ছে জার পরিবারের এক সদস্যের।

রয়টার্স জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গের সেন্ট আইজাক ক্যাথেড্রালে জার পরিবারের সন্তান গ্র্যান্ড ডিউক জর্জ মিখালোভিচ রোমানভ ইতালির ভিক্টোরিয়া রোমানোভা বেত্তারিনির সঙ্গে বিয়ের গাঁটছাড়া বাঁধবেন। বিয়ের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শতাধিক বিদেশি অতিথি। 

১৯১৮ সালের জুলাইয়ে বলশেভিক বিপ্লবীরা ফায়ারিং স্কোয়াডে গুলি করে হত্যা করে শেষ জার নিকোলাস দ্বিতীয়, তার স্ত্রী ও পাঁচ সন্তানকে। জার পরিবারের অন্য সদস্যরা বিপ্লবের আগেই ইউরোপের বিভিন্ন দেশে পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন।

বিয়ের জন্য সেন্ট পিটার্সবার্গকে বেছে নেওয়া প্রসঙ্গে ৪০ বছরের মিখালোভিচ বলেছেন, ‘রাশিয়ায় এটিই ছিল প্রথম স্থান যেখানে আমরা ফিরেছিলাম। এটা পরিবারের অনেক অনেক ঘনিষ্ঠ।’

জর্জ মিখালোভিচের জন্ম স্পেনে। তার মা মারিয়া ভ্লাদিমিরোভনা ও বাবা গ্র্যান্ড ডিউক মিখাইল পাভলোভিচ। পাভলোভিচ নিজেকে জার পরিবারের উত্তরাধিকারী বলে দাবি করতেন এবং তিনি জীবনের অধিকাংশ সময় ফ্রান্স ও স্পেনে কাটিয়েছেন। পাভলোভিচের পরদাদা গ্র্যান্ড ডিউক কিরিল ভ্লাদিমিরোভিচ বলশেভিক বিপ্লবের সময় ১৯১৭ সালে ফিনল্যান্ডে পালিয়ে যান।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সবচেয়ে জনপ্রিয়

To Top